Model Activity Task Class 7 | সপ্তম শ্রেণী | All Part Answer Download

Model Activity Task Class 7 Download PDF: Download Model Activity Task for Class 7 Part 3 with Answer. Here in this post, we have updated the সপ্তম শ্রেণী Questions and Answers in PDF file. Students of Class VII will get the Model Activity Task Class 7 for Part 3 in Bengali / English Language from Banglar Shiksha Portal.

Model Activity Task October 2023 Questions & Answers

Serial NoSubjectQuestions PDFAnswers
1MathDownloadCheck Here
2English AllDownloadCheck Here
3Health & Physical EducationDownloadCheck Here
4GeographyDownloadCheck Here
5Environment & ScienceDownloadCheck Here
6HistoryDownloadCheck Here
7Bangla SahityaDownloadCheck Here

Model Activity Task September 2023 Questions & Answers

Serial NoSubjectLink
1Math Download
2English All Download
3Health & Physical Education Download
4Geography Download
5Science Download
6History Download
7Sahitya Download

Class 7 Model Activity Task October Part 7 Bengali

নিচের প্রশ্নগুলির উত্তর দাও:

1) ‘তার চলবার ভঙ্গিটি বড় মজার’কার চলবার ভঙ্গিটি বড় মজার ? তার চলবার ভঙ্গিটি প্রসঙ্গে প্রাবন্ধিক কি জানিয়েছেন ?

Ans: প্রশ্নের উদ্রেক অংশটি শিবতোষ মুখোপাধ্যায় রচিত কার দৌড় কদ্দুর থেকে নেওয়া হয়েছে। এ প্রবন্ধে অ্যামিবার চলন অঙ্গের কথা বলা হয়েছে।

এককোষী অ্যামিবা তার দেহের খানিক প্রোটোপ্লাজম সামনে গড়িয়ে দেয়। ফলে সৃষ্টি হয় ক্ষণপদ আর এই জনপদের সাহায্যেই প্রোটোপ্লাজম এর দিকে এগিয়ে যায় কয়েক মিনিটে তার কয়েক কিলোমিটার পথ মন্থর গতিতে চলা ফেরা ভঙ্গিকে লেখক মজার বলে উল্লেখ করেছেন।

2) কার নাম দুন্দুভি ? কাকে বলে অরণি ?- প্রশ্ন দুটি তোমাকে করা হলে তুমি কি উত্তর দেবে।

Ans: দুন্দুভি শব্দের অর্থ হলো ঢাক এবং অরণী শব্দের অর্থ হলো চিত্রক গাছ বা চকমকি পাথর।

3) ‘ওই পাহাড়টা নাম জানো’ প্রশ্নকর্তার পরিচয় দাও. তিনি কাকে এই প্রশ্ন করেছেন ? শ্রোতা তার উত্তরে কি জানিয়েছেন।

Ans: সুনীল গঙ্গোপাধ্যায় রচিত ছোটগল্পে বিজ্ঞানী পুরন্দর চৌধুরী আমাকে এই প্রশ্ন করেছিলেন।

বিদেশ বিভুঁয়ে এ এসে হঠাৎ করেই রক্তের সম্পর্কের নিকট আত্মীয়কে বিজ্ঞানী চৌধুরী খুব খুশি হয়েছিলেন। এরপর নিজের রকেটে অসীমা কে সঙ্গে নিয়ে তাকে প্রকৃতি তথা আবহাওয়ার নানা রহস্য সম্পর্কে অবহিত করতে থাকেন। ঘুরতে ঘুরতে তারা একসময় আলাস্কার আকাশে আসেন। আলাস্কায় তখন এস্কিমোদের ইগলুর বদলে বড় বড় এয়ারকন্ডিশনের বাড়ি উঠেছে। নিচের দিকে একটি সোনালী রংয়ের পাহাড় অসীমা দৃষ্টি আকর্ষণ করলে বিজ্ঞানী পাহাড়টির নাম জানতে চান. ইতিহাসের ছাত্রী হলেও গুগোল টা ভাল জানতে অকপটে জবাব দেয় পাহাড়টি হল মাউন্ট চেম্বারলিন আর তার পাশের কুয়াশায় ঢাকা লেকটি হল স্রেভার লেক.

4) পুলিনবিহারী সেন জনগণমন-অধিনায়ক জয় হে গানটি রচনা উপলক্ষ জানতে চেয়ে রবীন্দ্রনাথ ঠাকুর কে চিঠি লিখে তিনি কি উত্তর দিয়েছেন ?

Ans: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট ছাত্র পুলিনবিহারী সেন বহু প্রবন্ধ গ্রন্থের রচয়িতা। রবীন্দ্রনাথের রচনা ব্যাখ্যায় তার প্রবন্ধ গুলি আজও আদর্শস্থানীয়। পুলিনবিহারী বিশ্বকবি রবীন্দ্রনাথের অত্যন্ত প্রিয় ছাত্র ছিলেন. রবীন্দ্রনাথের সঙ্গে তার নানা বিষয়ে পত্রালাপ হয়ে থাকতে.সেই প্রসঙ্গে তিনি কোভিদ কাছে জনগণমন-অধিনায়ক জয় হে গানটি রচনার উপলক্ষ জানতে চাইলে রবীন্দ্রনাথ কাকে চিঠি লিখে জানান যে কোনো এক রাত সরকারের প্রতিষ্ঠা বানবন্ধু ভারত সম্রাট এর আগমন উপলক্ষে তাকে গান রচনা করতে অনুরোধ করলে তিনি গানটি রচনা করেন।

5) ভেসে যায় নামগুলি কোন নাম গুলি কোথায় কেন ভেসে যায় ?

Ans: কামিনী রায় রচিত স্মৃতিচিহ্ন যেসব ক্ষমতালোভী সাম্রাজ্যবাদীরা বিশাল স্মৃতিসৌধ নির্মাণ করে নিজেদের নাম অক্ষয় রাখতে চায় তাদের নামের কথা এখানে বলা হয়েছে।

আলোচ্য উদ্ধৃতিতে মধ্যে দিয়ে কবি বোঝাতে চেয়েছেন যে সাম্রাজ্যে ক্ষমতালোভী শাসকদল কেবল নিজেদের ক্ষমতার দম্ভে বিশাল বিশাল প্রাসাদ বা অট্টালিকা নির্মাণ করেছে তাতে মানুষের কোনো উপকার হয় নি. তাই মানুষের মনে তাদের কোনই জায়গা হয়নি। এক সময় কালের নিয়মে সেই প্রাসাদ বাও তালিকা গুলি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং তাদের নাম কালের স্রোতে ভেসে গিয়েছে।

নির্দেশ অনুসারে নিচের ব্যাকরণ গত প্রশ্নগুলির উত্তর দাও:

বাকি প্রয়োগ করো

ঝিরঝির– সকাল থেকে ঝিরঝির করে বৃষ্টি পড়ছে.

টাপুর টুপুর– বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদী এলো বান.

খিল খিল -খিল খিল করে হেসে উঠল.

নিচের বাক্যগুলি তে শব্দদ্বৈত গুলির বৈশিষ্ট্য দেখাও:

1) ঠেলাঠেলির মধ্যে না যাওয়াই ভালো .

উত্তর: আলোচ্য বাক্যে ঠেলাঠেলি একটি শব্দদ্বৈত এবং এর মধ্যে দিয়ে অস্বাচ্ছন্দ্য অর্থ প্রকাশিত.

2) দেখতে দেখতে সন্ধ্যা নেমে এল.

উত্তর: প্রদত্ত বাক্যে দেখতে দেখতে একটি শব্দদ্বৈত এবং এর মধ্যে দিয়ে সমকালীনতা ভাব প্রকাশিত হয়েছে.

Class 7 Model Activity Task October Part 7 Geography

সঠিক উত্তর নির্বাচন করো

1) ভূ আলোড়ন এর ফলে সৃষ্ট ফাটল গুলোর মাছের ভূভাগ উপরে উঠে যে ভূমিরূপ সৃষ্টি করে তা হল-

ক) মহাদেশীয় মালভূমি

খ) স্তুপ পর্বত

গ) আগ্নেয় পর্বত

ঘ) লাভা মালভূমি

উত্তর: স্তুপ পর্বত

2) দুটি নদীর মধ্যবর্তী স্থলভাগ হল-

ক) নদী অববাহিকা

খ) দোয়াব

গ) ধারণ অববাহিকা

ঘ) মোহনা

উত্তর: খ) দোয়াব

3) একটি পাললিক শিলার উদাহরণ হল

ক গ্রানাইট

খ ব্যাসল্ট

গ মার্বেল

ঘ চুনাপাথর

উত্তর ঘ চুনাপাথর

4) ঠিক জোড়াটি নির্বাচন করো

ক দক্ষিণ আফ্রিকা – উষ্ণ জলবায়ু

খ চীন দেশের জলবায়ু খেজুর গাছ.

গ জাম্বেজি নদী ভিক্টোরিয়া জলপ্রপাত

ঘ আফ্রিকার পূর্বদিক ভূমধ্যসাগর

উত্তর জাম্বেজি নদী ভিক্টোরিয়া জলপ্রপাত.

একটি বা দুটি শব্দে উত্তর দাও:

1) ভারতের একটি পলি গঠিত সমভূমি নাম লেখ ?

উত্তর ভারতের একটি পলি গঠিত সমভূমি নাম হলো উত্তর ভারতের সমভূমি।

2) নদীর কোন প্রবাহে ভূমির ঢাল বেশি থাকায় নদীর শক্তি বৃদ্ধি পায়?

উত্তর: নদীর উচ্চ প্রবাহ বা পার্বত্য প্রবাহের নদী শক্তি বৃদ্ধি পায়।

3) কোন শ্রেণীর মৃত্তিকায় বালিও কাদার পরিমাণ প্রায় সমান থাকে ?

উত্তর: দোআঁশ মৃত্তিকায় বালি ও কাদা পরিমাণ প্রায় সমান থাকে এটি একটি পলিমাটির রূপ.

4) দক্ষিণ আফ্রিকার তৃণভূমি কি নামে পরিচিত ?

উত্তর: দক্ষিণ আফ্রিকার তৃণভূমি কি নামে পরিচিত.

সংক্ষিপ্ত উত্তর দাও:

1) নদীর মোহনায় বদ্বীপ সৃষ্টি দুটি শর্ত উল্লেখ করো.

উত্তর নদীর মোহনায় বদ্বীপ সৃষ্টি দুটি শর্ত হলো-

I) নদীতে পরিমাণ অনেক বেশি হলে এবং ভূমির ঢাল অনেকটাই কমে গেলে বদ্বীপ সৃষ্টি হতে পারে.

II) নদীর বহন ক্ষমতা কমে গেলে এবং প্রবল সমুদ্রস্রোত না থাকলে নদীর সঙ্গমস্থলে বদ্বীপ গড়ে ওঠে.

2) জলবায়ু মৃত্তিকা সৃষ্টির অন্যতম প্রধান নিয়ন্ত্রক বক্তব্যটির যথার্থতা বিচার করো.

উত্তর: মৃত্তিকা গঠনে জলবায়ুর সর্বাপেক্ষা সক্রিয় ভূমিকা পালন করে. জলবায়ুর প্রধান দুটি উপাদান হলো বৃষ্টিপাত ও উষ্ণতা।

i) বৃষ্টিপাত: বৃষ্টিপাতের পরিমাণ ও তীব্রতা বেশি হলে মৃত্তিকা আম্লিক হয়ে যায় এবং মৃত্তিকা তাড়াতাড়ি সৃষ্টি হয়.

ii) উষ্ণতা: কোন স্থানে উষ্ণতা বেশি হলে মাটির স্তর গুলি বেশ ভালোভাবে তৈরি হয় অর্থাৎ মাটি গভীর হয় মাটিতে জৈব পদার্থ বেশি হয়.

নিচের প্রশ্নগুলির উত্তর দাও:

1) সাহারার জলবায়ু কিভাবে সেখানকার মানুষের জীবনযাত্রাকে প্রভাবিত করে ?

উত্তর: সাহারা মরুভূমি পৃথিবীর সর্বাপেক্ষা বৃহত্তম এবং উষ্ণতম মরুভূমি. সাহারা মরুভূমি স্থানীয় বাসিন্দাদের জীবনে বেশ প্রভাব ফেলে নিম্নে তা সংক্ষেপে আলোচনা করা হলো-

i) এই স্থানে দিনের বেলা ভীষণ গরম থাকে প্রায় 58 ডিগ্রী সেলসিয়াস। রাত্রেবেলা বেশ ঠান্ডা প্রায় 4 ডিগ্রি সেলসিয়াস। রাত ও দিনের তাপমাত্রা এত পার্থক্য বেশি হওয়ায় স্থানীয় বাসিন্দাদের জীবনযাত্রায় পার্থক্য লক্ষ্য করা যায়।

ii) এই স্থানে ক্যাকটাস জাতীয় গাছপালা দেখা যায়. এই স্থানে খাদ্যের অসুবিধা থাকায় মানুষেরা সাধারণত যাযাবর হয়. উট নিয়ে এরা এক স্থান থেকে অন্য স্থানে খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়.

iii) পশুর দুধ মাংস এদের প্রধান খাদ্য এছাড়াও এই স্থানের বিশেষ কিছু গাছের রস এরা পানীয় হিসেবে পান করে.

iV) সময়ের সাথে সাথে সাহারা পাল্টাচ্ছে জায়গায় জায়গায় ঘাস লাগানো হচ্ছে। রাস্তা বানানো হচ্ছে। উটের বদলে ট্রাকের দ্বারা ব্যবসা করা হচ্ছে সুদূর ভবিষ্যতে বোধহয় সাহারা এই রুক্ষ চেহারা আর থাকবে না.

নিচের প্রশ্নটির উত্তর দাও:

1)পর্বত সৃষ্টির প্রক্রিয়া বর্ণনা করো.

উত্তর; ভঙ্গিল পর্বত সৃষ্টি সৃষ্টির কারণ সম্পর্কে বিভিন্ন মতবাদ প্রচলিত আছে. এদের মধ্যে উল্লেখযোগ্য হল মহীখাত তথ্য-পাত ভূগাঠনিক তথ্য।

মহীখাত; তথ্য অনেক সময় গতিশীল ভূখণ্ডের প্রবল চাপের সঙ্গে সঙ্গে ভূপৃষ্ঠে অনুভূমিকভাবে ভূআলোড়ন শুরু হয়. এর প্রভাবে কোথাও প্রবল চাপের ফলে সংকোচন এবং কোথাও প্রদানের ফলে সৃষ্টি হয় এর ফলে সঞ্চিত পাললিক শিলা স্তর সংকুচিত হয় ও ভাঁজযুক্ত হয়ে উপরে উঠে পরে এইভাবে ভঙ্গিল পর্বত সৃষ্টি হয়.

পাদ ভূগাঠনিক তথ্য: ভূবিজ্ঞানী উইলসন ম্যাকেঞ্জি প্রকৃতির মধ্যে শিলামন্ডলের নিচের অংশ অনেকগুলি খন্ডে বিভক্ত. ভূ-অভ্যন্তরের উত্তাপ ও পরিচলন স্রোত এর জন্য এই কাজগুলি সবসময়ই গতিশীল।

ভূবিজ্ঞানীরা মনে করেন পাতগুলির এই গতিশীলতার ফলে ভঙ্গিল পর্বতের সৃষ্টি হয় পাশাপাশি দুটি পাতের অনুভূমিক চলন এর ফলে উভয়ের সংযোগস্থলে মহীখাত বরাবর সঞ্চিত পলি তে প্রচণ্ড চাপ পড়ে এবং সংঘর্ষ রেখা বরাবর ভঙ্গিল পর্বত সৃষ্টি হয়.

আগ্নেয় পর্বত সৃষ্টি; কোন কারণে ভূ-অভ্যন্তরের স্থিতিস্থাপক অবস্থা বিনষ্ট হলে অভ্যন্তরের গলিত ম্যাগমা কোন ফাটলের মধ্যে থেকে বেরিয়ে এসে ভূপৃষ্ঠের ওপরে লাভা হিসেবে সঞ্চিত হয় আকার ধারণ করলে তাকে আপনারা সঞ্চয়জাত পর্বত বলে.

Class 7 Model Activity Task October Part 7 History

ক স্তম্ভের সঙ্গে খ স্তম্ভ মেলাও

পানিপথের যুদ্ধক) ১৫29
খানুয়ার যুদ্ধখ) 1526
ঘর্ঘরার যুদ্ধগ) ১৫39
চৌসার যুদ্ধঙ)1529

শূন্যস্থানপূরণকরো

1) আদিল শাহ এর প্রধানমন্ত্রী হিমু দিল্লি শহর দখল করেছিলেন।

2) আকবর পানিপথের দ্বিতীয় যুদ্ধে আফগানদের হারিয়ে দেয় .

3) মুঘলরা কান্দাহারের উপর নিয়ন্ত্রণ হারায় শাহজাহানের আমলে.

4) মুঘলরা বিজাপুর গোলকুণ্ডা দখল করে ওরঙ্গজেব এর রাজত্বকালে.

দু-তিনটি বাক্যে উত্তর দাও:

1) জাবতি কি ?

Ans: ভারত বর্ষ ছিল কৃষিনির্ভর দেশ. তাই ভালোভাবে শাসন পরিচালনা করতে হলে ভূমি রাজস্ব ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ প্রয়োজন আলাউদ্দিন খলজির আমল থেকেই রাজস্বের পরিমাণ নির্ধারণ করার জন্য জমি জরিপ করার ব্যবস্থা ছিল. শেরশাহ এর সময়ে জমি মাপা হয় আবার নতুন করে জমি জরিপ করা জমি জরিপের ভিত্তিতে রাজস্ব নির্ধারণ করার পদ্ধতিকে বলা হয় জাবতি।

মনসব কি ?

Ans: মনসব একটি আরবী শব্দ এর অর্থ উঁচু স্থান যেখানে কিছু রাখা যায়। এই শব্দটির মূল প্রশাসনের পদ বা সম্মান বা অফিস অর্থে ব্যবহৃত হয়েছে। এই পদের অধিকারী কে মনসবদার বলা হয়. মোগল সম্রাট আকবর সম্পর্কে সমস্ত সামরিক দায়িত্ব পালনের জন্য নিযুক্ত করেন যুদ্ধকালে এবং রাষ্ট্রের প্রয়োজনে প্রত্যেক মনসবদার তার পদমর্যাদা অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক সৈন্য অস্বস্তি ইত্যাদি দ্বারা বিভাজ্য প্রদানে বাধ্য থাকেন।

বারো ভূঁইয়া নামে কারা পরিচিত ছিলেন ?

Ans: আকবরের ছেলেও উত্তরসূরি জাহাঙ্গীরের সময় বাংলার স্থানীয় হিন্দু জমিদার ও আফগানরা মুঘলের বিরুদ্ধে বারবার বিদ্রোহ করেছে। এই বিদ্রোহীরা একসঙ্গে বারো ভূঁইয়া নামে পরিচিত ছিলেন। এদের মধ্যে কেদার রায়, ইশা খান প্রমূখ ছিলেন উল্লেখযোগ্য।

চার পাঁচটি বাক্যে উত্তর দাও:

1) আবুল ফজল ও আব্দুল কাদির বদাউনি কারা ছিলেন।

Ans: আকবরের আমলের এক বিখ্যাত ঐতিহাসিক ছিলেন আবুল ফজল. তিনি আকবরের গুণাবলী সম্বন্ধে লিখেছিলেন কিন্তু যেকোনো সময় এর ইতিহাস জানতে হলে শুধু ভালো কথা জানলেই হয় না. সে যুগের সমস্যার কথা ও জানতে হয় এই ধরনের সমালোচনা পাওয়া যায়. সে যুগের আর একজন ঐতিহাসিক আব্দুল কাদির লেখায় এরা দুজনেই মুঘল দরবারে এসেছিলেন 1574 খিষ্টাব্দে কিন্তু আবুল ফজল হয়ে উঠেছিলেন আকবরের প্রিয় পাত্র একই ঘটনার দুই ধরনের বিবরণ পাওয়া যায় এদের দুজনের লেখায়।

2) তুমি কি মনে করো যে রাজপুত নীতির দ্বারা মুঘলরা ভারতীয় শাসকদের মুঘল প্রশাসনের অঙ্গীভূত করেছিল ?

Ans: মুঘল সম্রাটদের রাজপুত নীতি ধর্মীয় নীতি এর সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। একটিকে অপরটির থেকে পৃথক ভাবে দেখা খুব সহজ নয়. রাজপুত নীতি শুধু ধর্মীয় দিক নয় এর একটি রাজনৈতিক দিকে ছিল. বাবর হুমায়ুন আকবর কে পাঠান বা আফগানদের প্রবল প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে হয়. এমনকি কিছুকালের জন্য তারা কুমায়ুনের থেকে সিংহাসন কেড়ে নেয়। আকবরের আমলে কতিপয় রাজপুত নেতা জাহাঙ্গীর ও খসরু মধ্যে বিবাদ সৃষ্টি করে. মুঘল দরবারে দুটি পৃথক রাজনৈতিক দলের প্রতিষ্ঠা করে শাহজাহানের রাজত্বকাল তার পুত্রদের মধ্যে দ্বন্দ্ব রাজপুত্রেরা সক্রিয়ভাবে সমর্থন করে. এমন এক ব্যক্তিকে যারা তাদের রাজনৈতিক শক্তি দিদি হতে পারে বিভিন্ন সময়ে বিভিন্ন সম্রাটরা রাজপুতদের নিয়ে বিভিন্ন নীতি গ্রহণ করেন। বেশিরভাগ সম্রাট কে ছিলেন তাদের সাথে সমতা বজায় রাখতে। রাজপুতদের সাথে সেই প্রাচীনকাল থেকেই মুসলিমদের দ্বন্দ্ব চলছে থাকলেও আকবর রাজপুতদের মধ্যে একটি সম্ভাবনা দেখেছিলেন।

রাজপুতদের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য সম্রাট আকবর কয়েকটি নীতি অনুসরণ করেছিলেন। যেমন বৈবাহিক সম্পর্কের নীতি উচ্চ পদে নিয়োগের নীতি বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের নীতি এবং যুদ্ধনীতি। রাজপুত মনে করতেন আকবর অন্যান্য মুসলিম শাসকদের তুলনায় ধর্মীয় দৃষ্টিকোণ থেকে তুলনামূলক বেশি উদার। মুঘল সম্রাট আকবরের কূটনৈতিক বিচক্ষণতার শ্রেষ্ঠ পরিচয় ছিল তার এই রাজপুত নীতি।

Class 7 Model Activity Task October Part 7 Health & physical education

শূন্যস্থান পূরণ করো:

1) ব্যায়াম দেহ ও মনের মধ্যে সমন্বয় সাধন করে যা স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ দিক.

2) ব্যায়াম পিসির রোগ প্রতিকারের ক্ষেত্রে একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে.

3) পরিমিত খাদ্যাভাস ও নিয়মিত ব্যায়ামের দ্বারা মেদাধিক্য দূর করা সম্ভব.

4) যখন তখন ঘুমিয়ে পড়ার অভ্যাস ত্যাগ করতে হবে.

5) প্রতিদিন যে পরিমাণ ক্যালরি প্রয়োজন তার থেকে 2000 ক্যালরি কম খাবার গ্রহণ করতে চাইলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে.

1) স্বাস্থ্যের ওপর ব্যায়ামের প্রভাব.

প্রথমত হৃদপিন্ডের কর্মক্ষমতা বৃদ্ধি পায়
দৃতীয়তো ফুসফুসের আয়তন ও কর্মক্ষমতা বৃদ্ধি পায়
তৃতীয়তঃ স্থূলকায় ব্যক্তির ফ্যাট কমাতে সাহায্য করে
চতুর্থত দ্রুত ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে
পঞ্চমত রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে.

সামাজিক স্বাস্থ্যের ওপর প্রভাব: প্রতিদিন খেলাধুলার মধ্যে দিয়ে সমাজের প্রতিটি স্তরের মানুষের সঙ্গে মেলামেশার সুযোগ হয়. এছাড়া

ক নিয়ন্ত্রিত ও শৃঙ্খলা বোধের জ্ঞান বৃদ্ধি করতে সাহায্য করে.

খ সহযোগিতার মনোভাব বৃদ্ধি পায়

গ পরস্পরকে ভালবাসতে ও শ্রদ্ধা করতে শেখায়

মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব:

ক) উদ্বেগ ও হতাশা কমাতে সাহায্য করে.

খ যেকোনো পরিবেশে মানিয়ে নিতে সাহায্য করে.

গ) কাজের প্রতি মনোযোগ বৃদ্ধি পায়.

ঘ) মানসিক চাপ কমাতে সাহায্য করে.

রোগ প্রতিরোধ ক্ষমতা:

ক) ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমে যায় ও ডায়াবেটিস হলে তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে.

খ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে.

মেদ ঝরাতে কি কি করতে হবে লেখ ?

ক) শিশুদের খিদে পেলে তবেই খেতে দিতে হবে তবে এককালীন বেশি করে না খাওয়া উচিত প্রতিদিন চার বেলা খাদ্য গ্রহণ করা উচিত সকালে পেট ভরে খাদ্য গ্রহণ করা উচিত তাহলে সেই ক্যালরি সারাদিন কাজ করা সঙ্গে সঙ্গে ব্যায়াম হবে ফলে অতিরিক্ত মেদ শরীরে জমা হবে না ও রাতে হালকা ও পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে রাত্রে খাদ্য গ্রহণের পর অন্তত পনের মিনিট হাঁটা উচিত।

খ) অধিক পরিমাণ সবজি খেতে হবে এবং মাছ-মাংস যথাসম্ভব কম এবং প্রয়োজনবোধে খেতে হবে.

গ) যখন তখন ঘুমিয়ে পড়ার অভ্যাস ত্যাগ করতে হবে.

ঘ) প্রতিদিন 40 থেকে 60 মিনিট ধরে ঘাম ঝরানোর ব্যায়াম করতে হবে.

Model Activity Task Class 7 Answer 2023 {All Parts & All Subject}

SubjectAnswer Links
EnglishModel Activity Task Class 7 English Part 1
Model Activity Task Class 7 English Part 2
Model Activity Task Class 7 English Part 3
Model Activity Task Class 7 English Part 4
MathematicsModel Activity Task Class 7 Math Part 1
Model Activity Task Class 7 Math Part 2
Model Activity Task Class 7 Math Part 3
Model Activity Task Class 7 Math Part 4
BengaliModel Activity Task Class 7 Bengali Part 1
Model Activity Task Class 7 Bengali Part 2
Model Activity Task Class 7 Bengali Part 3
Model Activity Task Class 7 Bengali Part 4
Environment & ScienceModel Activity Task Class 7 Environment & Science Part 1
Model Activity Task Class 7 Environment & Science Part 2
Model Activity Task Class 7 Environment & Science Part 3

Model Activity Task Class 7 Environment & Science Part 4
HistoryModel Activity Task Class 7 History Part 1
Model Activity Task Class 7 History Part 2
Model Activity Task Class 7 History Part 3
Model Activity Task Class 7 History Part 4
GeographyModel Activity Task Class 7 Geography Part 1
Model Activity Task Class 7 Geography Part 2
Model Activity Task Class 7 Geography Part 3

Model Activity Task Class 7 Geography Part 4

In this post, we have uploaded following questions answers of Model Activity Task of Class 7 West Bengal Board (WBBSE) –

  1. Model Activity Task Class 7 English,
  2. Model Activity Task Class 7 Math (Ganit),
  3. Model Activity Task Class 7 Bengali (Bangla),
  4. Model Activity Task Class 7 Science & Environment (Amader Paribesh).
  5. Model Activity Task Class 7 Geography (Bhugol).
  6. Model Activity Task Class 7 History (Itihas).

Follow all the answers given in the post answer write your own answers. After writing these questions answers, submit it to your teacher when the school opens or when you are asked to submit the papers.

Model Activity Task Class 7 English Part 4

1. Complete the following sentences:

(i)  The people were starving so _________________________________________________

Answer: they came to Ceres and implored her to bring back plenty, and save their lives.

(ii)  Ceres’s face was weary because ______________________________________________

Answer: she could not take care of the earth until he got back her lost daughter.

(iii)  The people prayed to Jupiter because __________________________________________

Answer: he was the king of the gods.

2. Answer the following questions:

(i) Who was Jupiter?

Answer: Jupiter was the king of the gods.

(ii) What the people implore Ceres?

Answer: People implored Ceres to bring back plenty, and save their lives

(iii) What did Ceres tell the people ?

Answer: Ceres told people that she could not take care of the earth until she got back her lost daughter.

3. Do as directed:

(i)  Don’t eat the rotten apples. (Identify the participial adjective)

Answer: Rotten.

(ii)  I am sorry, I _______ help you. (Fill in the blanks with the negative form of the modal)

Answer: can not / can’t.

(iii)  His application was rejected. (Replace the underlined word with its antonym)

Answer: Accepted.

(iv)  Bumrah bowls ______ (fast) than Anderson. (Use the correct degree of adjective)

Answer: faster.

4. Write a paragraph (in about 70 words) on ‘The subject you like most’ using the following hints:

Hints: your favourite subject – reason– time you give in reading the subject– type of books you consult– persons who helped to create interest

Model Activity Task Class 7 Environment & Science Part 4

১.১ তড়িতের সুপরিবাহী পদার্থটি হলো –

(ক) প্লাস্টিক, (খ) চিনেমাটি, (গ) কাঠ, (ঘ) তামা।

উত্তর: (ঘ) তামা।

১.২ সমতল আয়নায় প্রতিফলনের ফলে যে অক্ষরটির পার্শ্বীয় পরিবর্তন হবে না তা হলো –

(ক) R, (খ) S, (গ) O, (ঘ) C

উত্তর: (গ) O

১.৩ ফুলের যে অংশটা ফলে পরিণত হয় সেটা হলো –

(ক) বৃতি, (খ) দলমণ্ডল, (গ) পরাগধানী, (ঘ) ডিম্বাশয়।

উত্তর: (ঘ) ডিম্বাশয়।

২.১ একটি বাল্বের তাপ ও আলোকশক্তির উৎস কী?

উত্তরএকটি বাল্বের তাপ ও আলোকশক্তির উৎস হলো ধাতব ফিলামেন্ট ।

২.২ উদ্ভিদের মূলত্রের কাজ কী?

উত্তরউদ্ভিদের মূলত্রের কাজ গুলি হলো নিম্নরূপ-

  • মূলত্র থেকে একপ্রকার পিচ্ছিল রস বের হওয়ায় মূল অতি সহজেই মাটির ভিতরে প্রবেশ করে। 
  • মূলের নরম অগ্রভাগকে মাটির ঘর্ষণজনিত আঘাত থেকে রক্ষা করে।

২.৩ মৃদভেদী ও মৃদবর্তী অঙ্কুরোদগমের মধ্যে একটি পার্থক্য উল্লেখ করো।

উত্তর: মৃদভেদী অঙ্কুরোদগমের ক্ষেত্রে বীজের বীজপত্র মাটির মধ্যে থাকে। মৃদবর্তী অঙ্কুরোদগমের ক্ষেত্রে বীজের বীজপত্র মাটির ওপরে উঠে আসে।

৩.১ একটি দণ্ডচুম্বকের ‘উদাসীন অঞ্চল’ বলতে কী বোঝায় তা ব্যাখ্যা করো।

উত্তরদণ্ডচুম্বকের দুই মেরুর মধ্যবর্তী অঞ্চলে কোনোরকম আকর্ষণ বা বিকর্ষণ ক্ষমতা না থাকায় এই অঞ্চলটিকে উদাসীন অঞ্চল বলা হয় ।

৩.২ অভিসারী ও অপসারী আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় তা ছবি এঁকে বোঝাও।

উত্তর:

অভিসারী আলোকরশ্মিগুচ্ছ :
যদি কোনও আলোকরশ্মিগুচ্ছের রশ্মিগুলি আলোর গতির কোনো বিন্দুতে মিলিত হয় বা মিলিত হতে চায়, তখন ওই রশ্মিগুচ্ছকে অভিসারী আলোকরশ্মিগুচ্ছ বলে।

অপসারী আলোকরশ্মিগুচ্ছ :
যদি কোনও আলোর আলোকরশ্মিগুলি এমন হয় যে, তারা নির্দিষ্ট কোনও বিন্দু থেকে নির্গত হয়ে রশ্মিগুলো আলোর গতির পরস্পর থেকে দূরে সরে যায় তবে ওই রশ্মিগুচ্ছকে অপসারী আলোকরশ্মিগুচ্ছ বলে।

৩.৩ উদ্ভিদের পাতার প্রধান কাজ কী কী?

উত্তরউদ্ভিদের পাতার প্রধান কাজগুলি হল—

  1. পাতায় ক্লোরোফিল থাকায় খাদ্য তৈরি করতে পারে। তাই পাতাকে ‘গাছের রান্নাঘর’ বলে।
  2. পাতায় থাকা পত্ররন্ধ্র জলীয় বাষ্প ত্যাগ ও গ্যাসীয় পদার্থের বিনিময়ে সাহায্য করে।
  3. পাতায় অবস্থিত শিরার মাধ্যমে জল ও খনিজ লবণ এবং উৎপন্ন খাদ্য সমস্ত পাতায় ছড়িয়ে পড়ে।

৩.৪ “ব্যাকটেরিয়াঘটিত নানা রোগের চিকিৎসায় পেনিসিলিন ও সেফালোস্পোরিন অ্যান্টিবায়োটিক ব্যবহৃত হয় – ব্যাকটেরিয়াঘটিত রোগে এই ধরনের অ্যান্টিবায়োটিক ব্যবহার করার কারণ বিশ্লেষণ করো।

উত্তর: অ্যান্টিবায়োটিক কয়েকধরণের জৈব-রাসায়নিক ঔষধ যা অণুজীবদের (বিশেষ করে ব্যাক্টেরিয়া) নাশ করে বা বৃদ্ধিরোধ করে।সাধারানতঃ এক এক অ্যান্টিবায়োটিক এক এক ধরণের অণুজীব তৈরি করে ও অন্যান্য অণুজীবের বিরুদ্ধে কাজ করে।আমাদের শরীর বিভিন্ন ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়ে রোগগ্রস্ত হয়।পেনিসিলিন ও  সেফালোস্পোরিন সেই ব্যাকটেরিয়া গুলিকে ধ্বংস করে ফলে শরীর সুস্থ হয়।ব্যাকটেরিয়াঘটিত নানা রোগের চিকিৎসায় পেনিসিলিন ও সেফালোস্পোরিন অ্যান্টিবায়োটিক ব্যবহৃত হয় হয়।

৪.১ একটি বিস্তৃত আলোক উৎস ও বিস্তৃত অস্বচ্ছ বস্তু নিয়ে পরীক্ষা করলে, কীভাবে পর্দায় প্রচ্ছায়া ও উপচ্ছায়া গঠিত হবে তা ছবি এঁকে চিহ্নিত করো।

৪.২ “বন্ধ নর্দমা বা সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে নামার আগে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া জরুরি” – উপযুক্ত কারণসহ ব্যাখ্যা করো।

উত্তর:  বন্ধ নর্দমায় তথা সেপটিক ট্যাংকে বিশেষ প্রকারের মারাত্মক ধরনের গ্যাসের মিশ্রণ থাকে। এই গ্যাস মিশ্রণকে sewer gas বলা হয়ে থাকে। এই গ্যাস মিশ্রণে প্রধানত মিথেন (CH4), হাইড্রোজেন সালফাইড (H2S) , কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড (CO), সামান্য পরিমাণে হাইড্রোজেন সায়ানাইড (HCN) থাকে।

কার্বন মনোক্সাইড খুবই মারাত্মক গ্যাস এছাড়া হাইড্রোজেন সায়ানাইড প্রাণঘাতী মারাত্মক গ্যাস, কার্বন মনোক্সাইড আমাদের রক্তের হিমোগ্লোবিন এর সাথে মিশে যায় এবং কারবক্সি হিমোগ্লোবিন নামে একটি যৌগ গঠন করে। রক্তে কার্বক্সি হিমোগ্লোবিন যৌগ গঠিত হলে হিমোগ্লোবিন নিজস্ব কাজ অর্থাৎ দেহকোষে অক্সিজেন সরবরাহ করা বন্ধ করে দেয় যার ফলে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। তাই বন্ধ নর্দমা বা সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে নামার আগে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া জরুরি।

Model Activity Task Class 7 Geography Part 4

১.১ ভূআলোড়নের ফলে সৃষ্ট ফাটলগুলোর মাঝের ভূভাগ ওপরে উঠে যে ভূমিরূপ সৃষ্টি করে তা হলো −

উত্তর: (খ) স্তূপ পর্বত।

১.২ দুটি নদীর মধ্যবর্তী স্থলভাগ হলো −

উত্তর: খ) দোয়াব ।

১.৩ একটি পাললিক শিলার উদাহরণ হলো −

উত্তর: ঘ) চুনাপাথর ।

১.৪ ঠিক জোড়টি নির্বাচন করো −

উত্তর: গ) জাম্বেজি নদী − ভিক্টোরিয়া জলপ্রপাত।

উত্তর: সিন্ধু-গঙ্গা-ব্রহ্মপুত্রের সমভূমি পলিগঠিত সমভূমির উদাহরণ।

২.১ ভারতের একটি পলিগঠিত সমভূমির নাম লেখো।

২.২ নদীর কোন প্রবাহে ভূমির ঢাল বেশি থাকায় নদীর শক্তি বৃদ্ধি পায় ?

উত্তর: নদীর উচ্চপ্রবাহে ভূমির ঢাল বেশি থাকায় নদীর শক্তি বৃদ্ধি পায়।

২.৩ কোন শ্রেণীর মৃত্তিকায় বালি ও কাদের পরিমান প্রায় সমান থাকে ?

উত্তর: দোঁয়াশ মৃত্তিকায় বালি ও কাদের পরিমান প্রায় সমান থাকে।

২.৪ দক্ষিণ আফ্রিকায় তৃণভূমি কি নামে পরিচিত ?

উত্তর: দক্ষিণ আফ্রিকায় তৃণভূমি সাভানা নাম পরিচিত।

৩.১ নদীর মোহনায় ব-দ্বীপ সৃষ্টির দুটি শর্ত উল্লেখ করো।

উত্তর: নদীর মোহনায় ব-দ্বীপ সৃষ্টির দুটি শর্ত হলো-

  1. নদীর মোহনায় পলির পরিমাণ বেশি থাকতে হবে।
  2. মোহনায় সমুদ্র স্রোতের প্রাবল্য কম হতে হবে।

৩.২ ‘জলবায়ু মৃত্তিকা সৃষ্টির অন্যতম প্রধান নিয়ন্ত্রক’- বক্তব্যটির যথার্থতা বিচার করো।

উত্তর: জলবায়ু মাটি তৈরিতে বিশেষ ভূমিকা নেয়। উষ্ণ ও বৃষ্টিবহুল জলবায়ুতে তাড়াতাড়ি মাটি তৈরী হয়। আবার শীতল ও শুষ্ক অঞ্চলে মাটি তৈরী হতে সময় লাগে। তাই উষ্ণ ও আর্দ্র অঞ্চলে মাটির গভীরতা বেশি হয়। এই কারণে জলবায়ু মৃত্তিকা সৃষ্টির অন্যতম প্রধান নিয়ন্ত্রক বলা হয় ।

৪.১ সাহারার জলবায়ু কীভাবে সেখানকার মানুষের জীবনযাত্রাকে প্রভাবিত করে?

উত্তর: সাহারা মরুভূমিতে রাত ও দিনের তাপমাত্রার মধ্যে পার্থক্য অত্যন্ত বেশি হওয়া সত্ত্বেও মানুষ নিজেকে মানিয়ে নিয়ে বেঁচে থাকে। মরূদ্যানের ধারে যারা চাষবাস করে আর, মরুভূমিতে পশুর দোল, বিশেষত উট নিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় জল ও খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়, তাদরে যাযাবর বলে। অতিরিক্ত তাপমাত্রার জন্য তারা ঢাকা পোশাক পরে।

৫.১ ভঙ্গিল পর্বত ও আগ্নেয় পর্বত সৃষ্টির প্রক্রিয়াটি বর্ণনা করো।

উত্তর :

ভঙ্গিল পর্বত: পরস্পর বিপরীতমুখী পাত দুটো ভূ-আলোড়ণের ফলে প্রবল চাপে মাঝখানের ভূ-ভাগ ভাঁজ খেয়ে উঁচু হয়ে উঠে ভঙ্গিল পর্বত সৃষ্টি করে। এশিয়া মহাদেশের হিমালয়, ইউরোপের আল্পস, উত্তর আমেরিকার রকি, দক্ষিণ আমেরিকার আন্দিজ পর্বতমালা-সবই ভঙ্গিল পর্বত ।

আগ্নেয় পর্বত : অগ্নুৎপাতের সময় প্রচুর লাভা, ছাই, ছোটো ছোটো পহঁতৰ বেরিয়ে এসে জল হয়ে শঙ্কুর মতো একরকমের পর্বতের সৃষ্টি হয় যাকে বলে আগ্নেয় পর্বত। ইতালির ভিসুভিয়াস, এটনা, আফ্রিকার কিলিমাঞ্জারো, জাপানের ফুজিয়াম, ইন্দোনেশিয়ার ক্রাকাতোয়া এরকম আগ্নেয় পর্বত ।

Model Activity Task Bengali Answer

Model Activity Task Class 7 English Part 3

Read the passage carefully and answer the questions that follow:

And then he would took off his coat, and begin. He would send the girl out for sixpen’orth of nails, and then one of the boys after her to tell her what size to get. “Now you go and get me my hammer, Will,” he would shout, “and you bring me the rule, Tom. I shall want the step- ladder, and I had better have a kitchen-chair, too. And don’t you go, Maria, because I shall want somebody to hold me the light. When the girl comes back she must go out again for a bit of picture cord. Tom ! – Where’s Tom ? – Tom, you come here; I shall want you to hand me up the picture.”

ACTIVITY 1

Tick the correct alternatives :

(a) The nails cost — i) five pennies, ii) six pennies, iii) seven pennies.
(b) Before beginning his job, Uncle Podger would — i) took off his coat, ii) drink tea, iii) buy some nails.
(c) The girl would go out again to bring — i) a kitchen-chair, ii) some more nails, iii) the cords.

ACTIVITY 2

Write ‘T’ for true and ‘F’ for false statements in the given boxes. Give supporting sentences / statements from the text :

(a) Uncle Podger asked Aunt Maria to assist him with the chair.
S.S. : ____________________________________________________________________________
(b) Two persons were engaged to bring the nails.
S.S. : ____________________________________________________________________________
(c) The first thing that Uncle Podger wanted was Will’s hammer.
S.S. : ____________________________________________________________________________

ACTIVITY 3

Fill in the blanks with the proper forms of the Verbs given in brackets. One is done for you:

Your examination is going ( go ) on. It ___________ ( be ) over in 10 days or so. It _________________ ( hope ) that many of you _______________ ( do ) well. However, after the examination, everyone ________________ ( wait ) for the day when the result _________________ ( publish ).

ACTIVITY 4

Rewrite the sentences as directed :

(a) What a fool you are ! ______________________________________ ( Turn into a Statement )
(b) Hang the picture on the wall. ____________________________________ ( Change the Voice )
(c) She is a happy woman. _____________________________ ( Turn into a Complex Sentence )

ACTIVITY – 5

Suppose one day you and your brother undertook a task of hanging a picture on the wall of your room. Write in your own words all the funny things that both of you did during the work in five complete sentences. Also draw a picture of the rainbow and the landscape that you experienced.

Model Activity Task English Answer

ACTIVITY 1 Answer:

(a) The nails cost ii) Six Pennies.

(b) Before beginning his job, Uncle Podger would — i) took off his coat.

(c) The girl would go out again to bring — iii) the cords.

ACTIVITY 2 Answer:

(a) Uncle Podger asked Aunt Maria to assist him with the chair. FALSE
S.S. : “And don’t you go, Maria, because I shall want somebody to hold me the light.”

(b) Two persons were engaged to bring the nails. TRUE
S.S. :
He would send the girl out for sixpen’orth of nails, and then one of the boys after her to tell her what size to get.

(c) The first thing that Uncle Podger wanted was Will’s hammer. FALSE
S.S. : “He would send the girl out for sixpen’orth of nails, and then one of the boys after her to tell her what size to get. “Now you go and get me my hammer, Will,” he would shout, “and you bring me the rule, Tom.

ACTIVITY 3 Answer:

Your examination is going ( go ) on. It _____will be______ ( be ) over in 10 days or so. It ______is hoped___________ ( hope ) that many of you _____are doing__________ ( do ) well. However, after the examination, everyone ______will wait__________ (wait) for the day when the result _______will be published__________ ( publish ).

ACTIVITY 4 Answer:

(a) What a fool you are ! ________You are a fool____________ ( Turn into a Statement )
(b) Hang the picture on the wall. ______Let the picture be hanged on the wall__________ ( Change the Voice )
(c) She is a happy woman. ___She is a women who is happy_________ ( Turn into a Complex Sentence )

Model Activity Task Class 7 History Part 3

model activity task class 7 history part 3

Model Activity Task History Answer

ক) 1. সড়ক ই আজম নির্মাণ করেন ?

উত্তর: শেরশাহ.

2. বীরবলের প্রকৃত নাম ছিল:

উত্তর: মহেশ দাস.

3. দহসালা বন্দোবস্ত প্রবর্তন করেন:

উত্তর: আকবর.

খ)

i) মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা —> b) বাবর

ii) হুমায়ুন পরবর্তী আফগান শাসক —> a) শেরশাহ

iii) শেরশাহ পরবর্তী মুঘল শাসক —> d) হুমায়ুন

iv) দীন ই ইলাহী –> c) আকবর.

Model Activity Task Class 7 Geography Part 3

Model Activity Task Geography Answer

For Banglar Shiksha Portal Model Activity Task Class 7 Answers, keep visiting www.wbboardsolution.com. If you have any questions related to Class 6 Model Activity Task Answer, comment below. We will answer all the questions given above.আমরা নতুন মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস সেভেন প্রদান করে দিয়েছি.

1 thought on “Model Activity Task Class 7 | সপ্তম শ্রেণী | All Part Answer Download”

Leave a comment